Header Ads Widget

Responsive Advertisement

My Experience in Admission Test | Muktar Hossain | 30minuteeducation

 

My Experience in Admission Test


ভর্তি পরীক্ষায় আমার অভিজ্ঞতা!!!


| Admission Test [2019-20 |



My Experience In Admission Test  #30minuteeducation
My Experience In Admission Test  #30minuteeducation


#30minuteeducation

Published Date: 07/11/2020


 

১) ধরুন আপনার একজন কে ভালো লাগে। 

তাকে স্কুলে দেখেছেন বা কলেজ দেখেছেন কিংবা রাস্তায় চলার পথে দেখেছেন,, পার্টিকুলারলী একজন কে আপনার ভালো লাগে।


 অ্যাপ্রোচটা হতে হবে ওকে আমার চাই,, ওটা শুধু আমার, আর কিচ্ছু বুঝিনা আমি।।

তেমনই ভাবে আপনাকে প্রথমেই ডিসাইড করে নিতে হবে কোন বিশ্ববিদ্যালয় টা আপনি চান,,,কোন ক্যাম্পাস টাই আপনি বিচরণ করতে চান।।




 ২) ঢাকা বিশ্ববিদ্যালয়ে অলমোস্ট প্রতি ইউনিটে সিট হলো ২০০০ + কিন্তু পরীক্ষার্থী লক্ষ + এখন অনেকে ভেবে থাকতে পারে যে, এত পরীক্ষার্থীর মাঝে কি আমি চান্চ্ পাবো???


 আমি একটা মুভিতে দেখেছিলাম টিচার স্টুডেন্ট কে বলছে যে, লাভ ম্যারেজ করলে সাকসেস হওয়ার কোন চান্স থাকেনা। জাস্ট ওয়ান পারসেন্ট চান্স থাকে সাকসেস হওয়ার।। তখন এক স্টুডেন্ট ভাবল ওই ওয়ান পার্সেন্ট টাই হলো আমি। 


এডমিশনে এসে কনফিডেন্স লেভেলটা থাকতে হবে ঠিক ওইরকম যে, কোন বিশ্ববিদ্যালয়ে একটিমাত্র সিট থাকলে সেটা হবে আমার। দুর্ভাগ্যবশত এই মেন্টালিটি সবার থাকে না।।



 ৩) এডমিশন প্রাইভেট কিংবা কোচিং এর সময় ওভার স্মার্ট হওয়া যাবেনা। বোকা বোকা ভাব নিয়ে শিখতে হয়।


 আনস্মার্ট ছেলেগুলি চান্স পাই, অগোছালো মেয়েরাই চান্স পাই।। ধনীর দুলালেরা পাবলিকিয়ান হতে পারে না,, শতকরা ৯৫ % চান্স পাই নিম্ন-মধ্যবিত্ত পরিবার থেকে।।।




 ৪)আর হ্যাঁ কতক্ষণ পড়তে হবে!!! 

২৪ ঘন্টা পড়াশোনার দরকার হয়না।।। ২৪ ঘন্টা কি পড়াশোনা করা যায়? মানুষ তো!! এমনকি অনেকে ১৮ থেকে ২০ ঘন্টা পড়াশোনা করবে ভেবে থাকে, সেটাও হয়ে ওঠে না।৷


 কিন্তু এইখানে একটা কথা আছে,, আপনি যদি ১০ঘন্টাও পড়াশোনা করেন, এই ১০ ঘন্টা আপনাকে পড়াশোনা ছাড়া সব কিছুই ভুলে যেতে হবে,,Nothing is there.. যদি বফ,গফ আগে থেকে থাকে, আর কথা বলতে মন চায় তো কিছু সময়ের জন্য কথা বলতে পারেন, 


যেন পড়াশোনা করার সময় মনটা এমন না করে,,ইস্ কথা বলতে ইচ্ছে করছে,,,এই টা ভাবছেন আর পড়াশোনা করছেন,,,, তাহলে সব শেষ।।

বি.দ্র. Single রা Couple এর চেয়ে চান্স পাওয়ার দিক থেকে ১ ধাপ এগিয়ে।।। 




৫) অ্যাডমিশন টাইমে এ ঘুম টা খুব গুরুত্বপূর্ণ।

 বেশি ঘুম নয়, ভালো ভাবে ঘুমানো টাই জরুরি।। ঘুম মানে একদম মরার মতো ঘুম ।। তার মানে এই নয় যে, আপনাকে ডেইলি ১০ থেকে ১২ ঘণ্টা ঘুমাতে হবে।

সময় খুব সংকীর্ণ তো ঘুমিয়ে ঘুমিয়ে সময় পার করেলে আপনার ব্যক্তিগত কাজগুলো করা হয়ে উঠবেনা।।




৬) Smart work is better than Hard work... পরিশ্রম করলেই সফল হওয়া যায় না,,,,যদি সেটাই হতো তাহলে গাধাও হতো বনের রাজা। 

যেকোনো competitive exam এ কোন প্রশ্নটা পড়বে এইটা জানার চেয়ে কোন প্রশ্ন টা পড়বেনা বা কম আসে এইটা জানা আরও জরুরি,,আপনাকে শুধু পড়লেই হবেনা, বাদ দেওয়া টাও শিখতে হবে।।

। এতে অন্য গুলো পড়ার টাইম পাবেন



My Experience In Admission Test  #30minuteeducation
My Experience In Admission Test  #30minuteeducation



 ৭) ওভার কনফিডেন্স হবেন না।

 প্রাইভেট, কোচিং সেন্টার এ আমি তো শীর্ষে অবস্থান করি। আমার ঢাবি তে না হলে কার হবে? আমি সেরকম না পড়লেও আমার জন্য ঢাবি তে ১ টা সিট পাবো।


 এই রকম ভাবার কারণে অনেকে কোথাও চান্স পাইনা বা চান্স হলেও ভাল Subject পাইনা ইতিহাস সেটাই বলে,,প্রতিভা ও সামর্থ থাকা সত্ত্বেও অনেককে সফল হয়না এই কারণে।।।



 ৮) একটানা পড়াশোনা করতে করতে সবার মাঝে একটা ক্লান্তি আছে। তখন আপনি কি করবেন? এই সময় আপনি কয়েক মিনিট বিউটিফুল মাইন্ড  নিয়ে চিন্তা করতে পারেন। 


যেমন ধরুন আমি চান্স পেলে আমাদের গ্রামের মানুষ আমাকে কোন দৃষ্টিভঙ্গিতে দেখবে। আমার বন্ধুদের ভ্রান্ত বিশ্বাস ভেঙে যাবে যারা ভাবতো আপনি চান্স পাবেন না। 


আমার মা গর্বের সহিত বলতে পারবে যে,তার ছেলে বিশ্ববিদ্যালয়ে পড়ার চান্স পেয়েছে। কয়েক মিনিট আপনার সফলতার কথা ভাবতে পারেন।দেখবেন আপনার ক্লান্তি চলে গেছে।আর এইটা সত্যিই অনেক কাজ করে।। করে দেখতে পারেন  




৯) ধরুন আপনি চান্স টা পেয়েই গেলেন। এখন আপনি ৫ বছর নিশ্চিন্তে লেখাপড়া করতে পারবেন বিশ্ববিদ্যালয়ের সব সুযোগ সুবিধা নিয়ে। 


অনেকে আপনাকে রেসপেক্ট করবে তখন।আপনার নিকট হতে গাইডলাইন চাইবে।এখন এই ৫ বছর এর জন্য আপনি কয়েক মাস না ঘুমিয়ে পড়াশোনা করতে পারবেন না এটাতো হতে পারে না ভাইয়া, আপনাকে পড়তে হবে।


 এমন ভাবে পড়তে হবে যাতে আপনার ইয়ারমেট রা মজা করে বলে যে, "হেই ম্যান! তুমি তো পাগল হয়ে গেছো,,, তোমাকে তো পাবনায় নিয়ে যেতে হবে"।। কিন্তু না, আপনি পাগল হননাই।আপনি আপনার লক্ষকে সামনে রেখে এগিয়ে যাচ্ছেন।


।।  Build up yours own confidence..মানুষ পারেনা এমন কোন কাজ নেই। মানুষের জন্যই বলা হয়,মানুষ স্বপ্নের সমান বড়,এমনকি মাঝে মাঝে মানুষ স্বপ্নের চেয়েও বড়।।সেই স্বপ্নকে ধরতে হলে সেই স্বপ্ন দেখতে হবে


লিখা আর বড় করতে চাইনা


সর্বোপরি কৃতজ্ঞতা প্রকাশ করছি সেই গ্রেট ম্যানদের প্রতি,যাদের কথা গুলোর রেশ ধরেই আমি কাস্টমাইজড করে আপনাদের সামনে কিছুটা হলেও উপস্থাপন করতে পেরেছি। ভুল ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এই আমার বিনীত অনুরোধ।।



You can check  out here another English Grammar link ...

👇👇👇👇👇👇


1.Rules of Modifier


2.Simple, Complex & Compound




If you like my content, feel free to share it on your favorite social network.

Author,

#Muktar_Hossain


Thank You............


Post a Comment

1 Comments

  1. Wow fantastic your admission experience. I like it. Thank you brother share experience.

    ReplyDelete

Please do not enter any spam link in the comment box.