Header Ads Widget

Responsive Advertisement

How to teach your child to talk nicely | 30minuteeducation

 


How to Teach Your Child to Talk Nicely






#30minuteeducation
Last Update:15/07/2020



ভূমিকাঃ


সবাই গুছিয়ে কথা বলতে পারে না... অনেক মানুষ কে দেখবেন খুব সুন্দর করে গুছিয়ে কথা বলছে... কারো কারো এটা জন্মগত প্রতিভা, আবার এমন অনেক কে আমি দেখেছি যে তারা আগে গুছিয়ে কথা বলতে পারত না | 


কিন্তু একটা নিদৃষ্টি পরিবেশে চলতে চলতে তারা এখন শিখে গেছে যে কিভাবে গুছিয়ে কথা বলতে হয়... যে কথা গুলো বলবেন তার শৃঙ্খলা মনের ভিতর আগে থেকে তৈরী করুন তারপর বলুন... 


আর যদি না পারেন তবে শুনুন যে অন্যরা কিভাবে বলে... কোনো একজন ভালো বক্তাকে অনুসরণ করুন আর নিজের মধ্যে আত্মবিশ্বাস তৈরী করুন... আর বেশি বেশি কথা বলার অভ্ভাস করুন, বেশি কথা বলতে গিয়ে আবার অপ্রাসঙ্গিক কথা না বলা শ্রেয়... 


গুছিয়ে কথা বলার জন্য কোনো বই আছে কি না তা আমার জানা নেই তবে দেশী অনেক গল্প,উপন্যাস বা কবিতা বই গুলো পড়তে পারেন যা আপনাকে গুছিয়ে কথা বলার ক্ষেত্রে অনেক তা সাহায্য করবে এবং আপনাকে করতে তুলবে অনেক বেশি আত্মবিশ্বাসী...

 

 




স্মার্টলি কথা বলবেন যেভাবে

 

আমরা অনেকেই দামী আর সুন্দর জামা কাপড় পড়ি, দামী ব্র্যান্ডের টিশার্ট বা জিন্স না হলে বাইরে বের হতেই ইচ্ছা করে না অনেকের। আইফোন বা স্মার্ট ফোন ছাড়া কথা বলা হয়ে দাঁড়ায় সম্মানের প্রশ্ন। খুবই ভাল। 


নিজেকে যতটা সুন্দর ভাবে উপস্থাপন করা যায় সবার সামনে আপনি তা করেছেন। কিন্তু ধরা পড়ে যাচ্ছেন তখনই যখন আপনি কথা বলার জন্য মুখ খুলছেন। আপনি হয়তো নিজেই বুঝতে পারছেন যে, আপনি স্মার্টলি কথা বলতে পারছেন না কিন্তু এর সমাধান খুঁজে পাচ্ছেন না।


তবে আপনি যদি ভেবে থাকেন স্মার্টলি কথা বলা মানেকেবলা, একটা বাক্যের অর্ধেক ইংরেজি, অর্ধেক হিন্দি, আর সামান্য বাংলা বলা, অথবা বিদঘুটে অঙ্গভঙ্গি করা, তাহলে আপনাকে হতাশ করার জন্য দুঃখিত।



How to Teach Your Child to Talk Nicely #30minuteeducation
  How to Teach Your Child to Talk Nicely #30minuteeducation



 

আঞ্চলিকতা পরিহার করে নিন

আমাদের দেশে বেশ কিছু আঞ্চলিক ভাষা প্রচলিত আছে। তার মধ্যে কিছু শুনে তো প্রথমে বোঝার কোন উপায়ই নেই যে সেগুলো বাংলা ভাষা নাকি অন্য কিছুনিজ নিজ আঞ্চলিক ভাষাকে সম্মান করতে শিখুন। 


সে ভাষায় কথা বলুন। তবে এটাও খেয়াল রাখবেন তা যেন আপনার কথায় কোন ছাপ না ফেলে যায়। আপনার কথায় যদি আঞ্চলিক উচ্চারণ ভঙ্গি চলে আসে বা কোন আঞ্চলিক শব্দ ঢুকে পড়ে তবে অফিসক্লাসে বা বন্ধুদের সামনে যেখানেই যান,


আপনাকে অনেক অসুবিধার সম্মুখীন হতে হবে। বিশেষ করে চাকরির ইন্টারভিউ দেবার সময় সর্বাবস্থায় আঞ্চলিক বাচনভঙ্গি পরিহার করুন।

 

 




মিশ্র ভাষা থেকে বিরত থাকুন

অনেকে মনে করেন ইংরেজিতে কথা বলাহিন্দিতে কথা বলা বেশ একটা ভাবের ব্যাপার। আপনি ইংরেজিতে অবশ্যই কথা বলবেন। কারন এটা আন্তর্জাতিক ভাষা। তবে তখনইযখন আপনার দরকার হবে এই ভাষায় কথা বলা। 


অথবা বন্ধুদের সাথে অনুশীলন করতে পারেন। আপনার উপকারই হবে। কিন্তু বিনা কারণে ইংরেজিতে কথা বলা অন্য একজন বাঙ্গালির সাথে শুধু মাত্র স্মার্টনেস দেখানোর জন্যএটা বোকামি।


তার উপর আবার একটা বাক্যের অর্ধেক ইংরেজি অর্ধেক বাংলাআপনি যদি ভেবে থাকেন এভাবে কথা বললে সবাই আপনাকে বেশ স্মার্ট ভাববেতাহলে আপনার ধারণা ভুল।

 

 

 | how to learn speak english fast |



 

Hello Viewers,

You can check it out here another English Grammar link ...👇👇👇👇👇


1.Rules of Articles


2.Simple, Complex & Compound



If you like my content, feel free to share it on your favorite social network.


Author,

#Muktar_Hossain


Thank you....

পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই  কমেন্ট এবং শেয়ার করবেন।

Post a Comment

1 Comments

Please do not enter any spam link in the comment box.