এইচএসসি ২০২২ ৬ষ্ঠ সপ্তাহের
আইসিটি এসাইনমেন্ট
মাধ্যমিক ও উচ্চ
শিক্ষা অধিদপ্তর বাংলাদেশ, ঢাকা
২০২২
সালের এইচএসসি পরীক্ষার্থীদের ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর
বিষয়: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয় কোড: ২৭৫
স্তর: এইচএসসি
অ্যাসাইনমেন্টের ক্রমিক নম্বর: ১
অ্যাসাইনমেন্ট
শিরোনাম : ICT মাধ্যমে
কৃত্রিম পরিবেশে সৌরজগতের দৃশ্যাবলী অবলোকনের জন্য আগত দর্শনার্থীদের হাতের
আঙ্গুলের ছাপ ও মানব সাদৃশ্য যন্ত্র দ্বারা নিরাপত্তা প্রদানে ব্যবহৃত প্রযুক্তি
সমূহের ব্যাখ্যা
(ক) ভার্চুয়াল
রিয়েলিটির ধারণা এবং বাস্তব জীবনে এর প্রয়োগ ও প্রভাব
ভার্চুয়াল রিয়েলিটি হলো কম্পিউটার সিমুলেশনের সাহায্যে তৈরি ত্রিমাত্রিক পরিবেশ যা ব্যবহারকারীর কাছে সত্য ও বাস্তব বলে মনে হয়। একে সিমুলেটেড পরিবেশও বলা হয়।
কম্পিউটার প্রযুক্তি ও অনুকরণবিদ্যার প্রয়োগে কৃত্রিম পরিবেশকে এমনভাবে তৈরি ও উপস্থাপন করা হয়,যা ব্যবহারকারীর কাছে সত্য ও বাস্তব বলে মনে হয়।
১৯৬২ সালে মর্টন এল হেলগি তাঁর তৈরি
সেন্সোরামা স্টিমুলেটর নামক যন্ত্রের মাধ্যমে প্রথম ভার্চুয়াল রিয়েলিটির
আত্নপ্রকাশ করেন।
প্রথাগত ইউজার-ইন্টারফেসের বিপরীতে ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহারকারীকে একটি অভিজ্ঞতার ভিতরে রাখে। ব্যবহারকারী শুধুমাত্র স্ক্রিন দেখেন না বরং 3D-ওয়ার্ল্ডে নিমগ্ন এবং ইন্টারঅ্যাক্ট করতে সক্ষম হন।
দৃষ্টি, শ্রবণশক্তি, স্পর্শ এমনকি গন্ধের মতো যথাসম্ভব ইন্দ্রিয়ের
অনুকরণের মাধ্যমে কম্পিউটারটি এই কৃত্রিম বিশ্বে দারোয়ান হিসাবে রূপান্তরিত হয়।
ভার্চুয়াল রিয়েলিটির
বৈশিষ্ট্যঃ
এই কৃত্তিম পরিবেশে ত্রি-মাত্রিক
ইমেজ তৈরি হয়।
কৃত্তিম পরিবেশ হলেও অনুভূতি
বাস্তবের মত।
ব্যবহারকারী কোন শারিরীক ঝুঁকি
ছাড়াই বাস্তব অভিজ্ঞতা প্রদান করে।
কম্পিউটার প্রযুক্তি ও
অনুকরণবিদ্যার (Simulation) প্রয়োগ।
ব্যবহৃত সফটওয়্যারগুলো – Vizard,
VRToolKit, 3d Studio Max, Maya ইত্যাদি।
ভার্চুয়াল রিয়েলিটি অবশ্যই
বিশ্বাসযোগ্য, ইন্টারেক্টিভ, কম্পিউটার-নিয়ন্ত্রিত, অন্বেষণযোগ্য এবং নিমগ্নযোগ্য
হতে হবে।
কিছু নির্দিষ্ট যন্ত্রে সজ্জিত
একজন মানুষ পুরেপুরি ভার্চুয়াল ওয়ার্ল্ড বা কল্পনা জগতের স্বাদ গ্রহন করতে পারে।
ভার্চুয়াল রিয়েলিটি সিস্টেম
তৈরির উপাদান সমুহঃ
ইফেক্টর(Effector): ইফেক্টর হলো
বিশেষ ধরণের ইন্টারফেস ডিভাইস যা ভার্চুয়াল রিয়েলিটি পরিবেশের সাথে সংযোগ সাধন করে।
যেমন- হেড মাউন্টেড ডিসপ্লে, ডেটা গ্লোভ, পূর্ণাঙ্গ বডি স্যুট ইত্যাদি।
রিয়েলিটি সিমুলেটর(Reality
Simulator): এটি এক ধরণের হার্ডওয়্যার যা ইফেক্টরকে সংবেদনশীল তথ্য সরবরাহ করে।
যেমন- বিভিন্ন ধরণের সেন্সর।
অ্যাপ্লিকেশন(Application):
বিভিন্ন সিমুলেশন সফটওয়্যার সমূহ। যেমন- অটোডেস্কের “Division”।
জিওমেট্টি(Geometry): জিওমেট্রি
হলো ভার্চুয়াল পরিবেশের বিভিন্ন বস্তুর বাহ্যিক বৈশিষ্ট্য সম্পর্কিত তথ্যাবলী।
ভার্চুয়াল
রিয়েলিটির ব্যবহার/প্রয়োগ ক্ষেত্রঃ
প্রকৌশল ও
বিজ্ঞানঃ বিজ্ঞানের জটিল বিষয় নিয়ে গবেষণা, গবেষণালব্ধ ফলাফল
বিশ্লেষণ ও উপস্থাপন। বৈজ্ঞানিক যন্ত্রপাতির ব্যবহার এবং ইন্ডাস্ট্রিয়াল প্রসেসের
সিমুলেশনে ভার্চুয়াল রিয়েলিটির ব্যপক প্রয়োগ রয়েছে।
খেলাধুলা ও
বিনোদনঃ ভার্চুয়াল রিয়েলিটির কল্যাণে কম্পিউটারের সাথে কোন খেলায়
অংশগ্রহন বা কম্পিউটার সিস্টেমে অনুশীলন সহজ হচ্ছে। দ্বিমাত্রিক বা ত্রিমাত্রিক
সিমুলেশনের মাধ্যমে নির্মিত হচ্ছে বৈজ্ঞানিক কল্পকাহিনী নির্ভর ছবি যা সবার কাছে
জনপ্রিয়তা অর্জন করেছে।
ব্যবসা ও
বাণিজ্যঃ কোন পণ্য উৎপাদনের পূর্বে ভার্চুয়াল রিয়েলিটিতে পণ্যের
মান পরীক্ষা করা যায়। ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে ভোক্তা বা ক্রেতার কাছে পণ্যের
ব্যবহার পদ্ধতি ও অন্যান্য সুবিধাসমূহ সহজে উপস্থাপন করা যায়। এছাড়া ব্যবসায়িক
কর্মচারীদের প্রশিক্ষণও প্রদান।
শিক্ষাক্ষেত্রঃ
শিক্ষা গ্রহণ ও প্রদানের ক্ষেত্রে ভার্চুয়াল
রিয়েলিটির অনেক প্রভাব রয়েছে। এর মাধ্যমে শিক্ষার জটিল বিষয়গুলো সহজে উপস্থাপন এবং
পাঠদানের বিষয়টি সহজে চিত্তাকর্ষক ও হৃদয়গ্রাহী করা যায়।
চিকিৎসাক্ষেত্রঃ ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহারের অন্যতম বৃহৎ ক্ষেত্র
হচ্ছে চিকিৎসাবিজ্ঞান। এই প্রযুক্তিতে সিমুলেশনের মাধ্যমে জটিল সার্জারি অত্যন্ত
সূক্ষভাবে সম্পন্ন করা সম্ভব হয়। চিকিৎসকদের নতুন চিকিৎসা সম্পর্কে ধারণা অর্জন বা
প্রশিক্ষণের ক্ষেত্রে ভার্চুয়াল রিয়েলিটি ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে।
If you like my content, feel free to share it on your favorite social network.
Author,
#Muktar_Hossain
#30minuteeducation
#hsc_2022_ict_assignment_6th_week #hsc_2022_6th_week_ICT_assignment #ict_assignment_class_11_6th_week #twolearning #HSC_2022_Class_11_Assignment_6th_Week
0 Comments
Please do not enter any spam link in the comment box.