এইচএসসি বিএম অ্যাসাইনমেন্ট
৯ম সপ্তাহ মার্কেটিং নীতি ও প্রয়োগ ২
২০২১ সালের এইচ.এস.সি (বিএম) পরীক্ষার্থীদের
৯ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট
বিষয়: মার্কেটিং নীতি ও প্রয়োগ-২
শ্রেণী: দ্বাদশ
বিষয় কোড: ১৮২৮
স্তর: এইচ.এস.সি (বিএম)
অ্যাসাইনমেন্টের ক্রমিক নম্বর: ৭
অ্যাসাইনমেন্ট শিরোনাম : বিজ্ঞাপন
জীবনযাত্রার মান উন্নয়নে সহায়ক । বাংলাদেশের বিজ্ঞাপন প্রেসার বর্তমান ও ভবিষ্যৎ
অবস্থা সম্পর্কে আলোচনা-
ক নং প্রশ্নের উত্তর:
বিজ্ঞাপন ও প্রচারের
ধারণা
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
হচ্ছে এমন একটি কৌশল, যার সাহায্যে উৎপাদিত পণ্য সম্পর্কে জনগণকে অবহিত করে
তাদেরকে উক্ত পণ্য ক্রয়ে প্ররোচিত করা হয়।
অর্থাৎ পণ্যের প্রতি জনগণকে আকৃষ্ট করার উদ্দেশ্যে কোন প্রতিষ্ঠান বা ব্যক্তি বিশেষ নৈবত্তিক উপায়ে পণ্যের গুণাগুণ, উপযোগিতা, কার্যকরিতা, ব্যবহারবিধি বা অন্যান্য বৈশিষ্ট্য।
জনসাধারণের সামনে বিভিন্ন মাধ্যমের সাহায্যে তুলে ধরলে তাকে বিজ্ঞাপন
বলা হয়ে থাকে।
American Marketing Association
এর মতে, নির্দিষ্ট উদ্যোক্তা কর্তৃক পণ্য-সেবা বা ভাবের প্রসারের নিমিত্তে যে কোন
প্রকার অর্থপ্রদত্ত ব্যবস্থাপনাকে বিজ্ঞাপন বলে।
সুতরাং,
উৎপাদিত পণ্য বা সেবার প্রতি দৃষ্টি আকর্ষণের জন্য পণ্যের গুণাগুণ, উপযোগিতা,
কার্যকারিতা ইত্যাদি। জনগণের উদ্দেশ্যে কোন মাধ্যমে প্রচার করা হলে তাকে বিজ্ঞাপন
বলা হয়।
প্রচার
প্রচার বলতে ক্রেতাকে পণ্য বা সেবা ক্রয়ে ক্রেতাকে উদ্বুদ্ধ করার এমন একটি কার্যক্রমকে বোঝায়, যার জন্য উদ্যোক্তাকে কোন অর্থ প্রদান করতে হয় না।
অর্থাৎ কোনো অর্থ ব্যয় না করে। নৈবত্তিক উপায়ে কোনো
গণমাধ্যম এর সাহায্যে প্রতিষ্ঠান বা পণ্য সম্পর্কিত তথ্য জনগণের উদ্দেশ্যে পরিবেশিত
হলে তাকে প্রচার বলে।
প্রাইড
ও ফেরেলের মতে, প্রচার এমন একটি অব্যয়িক যোগাযোগ, যা কোনো গণমাধ্যমের সংবাদ
আকারে প্রতিষ্ঠান বা তার পণ্য সম্পর্কিত তথ্য পরিবেশন করে।
সুতরাং
বলা যায় যে, বর্তমান প্রতিযোগিতাশীল ব্যবসায় জগতে প্রচার-প্রসারে উৎকৃষ্ট কৌশল।
খ নং প্রশ্নের উত্তর:
বিজ্ঞাপনের মাধ্যম
If you like my content, feel free to share it on your favorite social network.
Author,
#muktarhossain
#30minuteeducation
#hsc_bm_Marketing _2_assignment_9th_week
#hsc_bm_9th_week_Marketing_2_assignment_answer
#hsc_bm_Marketing_2_assignment_answer_9th_week
#এইচএসসি_বিএম_একাদশ_শ্রেণি_মার্কেটিং_নীতি_ও_প্রয়োগ_২_এসাইনমেন্ট_উত্তর
#twolearning
0 Comments
Please do not enter any spam link in the comment box.